Technology

অনলাইনে পাসপোর্টের আবেদন করুন খুব সহজেই দালাল ছাড়াই

অনলাইনে পাসপোর্ট করার নিয়ম

অনলাইনে পাসপোর্টের আবেদন করুন খুব সহজেই দালাল ছাড়াই আমদের এই ওয়েবসাইট থেকে। সুতরাং আপনি যদি অনলাইনে পাসপোর্ট করতে চান তাহলে এখনি আমাদের এই ওয়েবসাইটে প্রবেশ করুন এবং পাসপোর্টের জন্য আবেদন করুন খুব সহজেই কোনো রকমের ঝামেলা ছাড়াই।

পাসপোর্টের জন্য আবেদন

আপনি যদি পাসপোর্টের জন্য আবেদন করতে চান তাহলে আপনি সঠিক ওয়েবসাইটেই প্রবেশ করেছেন। আপনি আমাদের এই ওয়েবসাইট থেকে খুব সহজেই পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন। তাছাড়াও পাসপোর্টের আবেদন করার জন্য যতগুলো নিয়ম রয়েছে সবগুলো জানতে পারবেন।

আমরা সব সময় চেষ্টা করি, আপনারা যেন দালাল দ্বারা প্রতারিত না হন। মূলত এই সকল কারণে শুধু মাত্র আপনাদের শুবিধার জন্য আমরা বিনা স্বার্থে আপনাদের সকল  রকমের সুযোগ- সুবিধা দিয়ে থাকি।

পাসপোর্টের আবেদন করতে কি কি কাগজ লাগে?

বর্তমান সময়ে কোনো কিছু করতে গেলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তার মধ্যে সব থেকে ঝামেলার কাজ হলো পাসপোর্ট করা। পাসপোর্ট করতে এত বেশি ঝামেলা হওয়ার কারণ হলোঃ আপনি যদি পাসপোর্ট করেন তাহলে আপনাকে অবশ্যই অনেক কাগজ জমা দিয়ে আবেদন করতে হবে।

তারপরও আপনি যদি সঠিক মানুষের মাধ্যমে আবেদন না করেন তাহলে সেই ব্যক্তি আপনাকে হয়রানী করাবে। তো যাই হোক, এইসকল হয়রানী থেকে বাচার জন্য আজকের এই আর্টিকেলটি আপনার জন্য অনেক বেশি গুরুতপূর্ণ। সুতরাং প্রতিটি তথ্যই অতি মনোযোগ সহকারে পড়বেন।

পাসপোর্টের আবেদন করতে প্রায় অনেক ধরণের কাগজের প্রয়োজন হয়। যেসকল কাগজ ছাড়া আপনি কোনোভাবেই পাসপর্টের জন্য আবেদন করতে পারবেন না। সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলোঃ

সাধারণত পাসপোর্টের আবেদন করার জন্য যে সকল কাগজের প্রয়োজন হয়, সেগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো। শুধু মাত্র যে ব্যক্তি আবেদন করবে তার নাগরিকত্ব সনদপত্র, ভোটার আইডি কার্ডের ফটোকপি (যদি ভোটার আইডি কার্ড না থাকে তাহলে ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড লাগবে। অবশ্যই বাংলা ও ইংরেজিতে দুটোই হতে হবে।) যে ব্যক্তি আবেদন করবে তার পিতা ও মাতার ভোটার আইডি কার্ডের ফটোকপি। আপনার যদি জন্ম নিবন্ধন কার্ডের ডিজিটাল না করা থাকে তাহলে এখান থেকে করতে পারবেন; Digital Birth Certificate Registration or Download- ডিজিটাল জন্ম নিবন্ধন রেজিস্ট্রেশন এবং ডাউনলোড।

অনলাইনে পাসপোর্ট আবেদন ফরম পূরণ

নিচে ২টা আবেদনের ফর্ম দেওয়া হলো।  যারা পাসপোর্টের জন্য আবেদন করতে চান তারা এই ধরণের ফর্ম পূরণ করে আবেদন করতে পারবেন। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলোঃ পাসপোর্টের ফর্ম পূরণ করার সময় অবশ্যই খুব ভাল ভাবে নাম ও ঠিকানার প্রতিটি বানান খুব ভাল ভাবে দেখে নিবেন সাবমিট করার পূর্বেই। কারণ নাম ও ঠিকানা ভুল দিলে আপনারই সমস্যা হবে।

অনলাইনে পাসপোর্টের আবেদন

অনলাইনে পাসপোর্টের আবেদন
পাসপোর্ট করতে কত টাকা লাগে/ ফি কত টাকা লাগে

পাসপোর্ট সাধারণত ২টা মেয়াদে তৈরি করা হয়। ১;  ৫বছর মেয়াদে ও ২;  ১০বছর মেয়াদে। এখানে মেয়াদ বলতে বোঝানো হয়েছে ১জন ব্যক্তি তার পাসপোর্ট কতদিন ব্যবহার করতে পারবেন। যেমন প্রতিটা জিনিসে নির্দিষ্ট মেয়াদ থাকে ঠিক তেমনি পাসপোর্টেরও নির্দিষ্ট মেয়াদ আছে। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেলে  চিন্তার কোনো কারণ নেই। পুনরায় আবার রিনিউ করা যাবে।

এখন আমাদের আলোচনার মূল বিষয়ে আসি। পাসপোর্টের ফি কত টাকা কিংবা পাসপোর্ট করতে কত টাকা লাগে? আপনি যদি ৫বছর মেয়াদে পাসপোর্ট করতে চান তাহলে আপনার  ৬০৫০টাকা (আনুমানিক, সব সময় ফি এক রকম থাকে না) লাগবে। আর যদি ১০বছর মেয়াদে পাসপোর্ট করতে চান তাহলে আপনার ৮০৫০ (আনুমানিক, সব সময় ফি এক রকম থাকে না) টাকা লাগবে।

এখানে আরও একটি বিষয় রয়েছে যেটা বলা হয়নি, জরুরীভাবেও পাসপোর্ট করা যায়। জরুরীভাবে তারাই করে যারা গুরুতরভাবে অসুস্থ কিংবা খুবই গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। জরুরীভাবে পাসপোর্ট করতে ১৪০৫০ (আনুমানিক, সব সময় ফি এক রকম থাকে না) টাকা লাগে। পাসপোর্টের মেয়াদের ক্ষেত্রে সর্বনিম্ন ৫বছর এবং সর্বোচ্চ ১০বছর মেয়াদের হয়।

পাসপোর্টের জন্য আবেদন করার সহজ নিয়ম

পাসপোর্টের জন্য আবেদন করার অনেকগুলো নিয়ম রয়েছে। তার মধ্যে সব থেকে সহজ নিয়মটা নিয়ে আজকে আমরা আলোচনা করব। সহজ নিয়মটা বেছে নেওয়ার মূল কারণ হলোঃ আপনাদের যেন কোনো রকমের অসুবিধা না হয়। তো যাইহোক, পাসপোর্ট করার জন্য আপনাকে কারণ দেখানো লাগবে। বিভিন্ন কারণে পাসপোর্ট করতে পারেন। এখানে আরেকটি বিষয় হচ্ছে পাসপোর্ট করার সময় যদি কোনো ঝামেলায় না পরতে চান তাহলে আপনি অবশ্যই পেশা কৃষক দিতে পারেন।

কারণ আপনি যদি পেশা কৃষক বাদে অন্যান্য পেশা কিংবা আপনি যে পেশায় নিযুক্ত সেটা দেন তাহলে আপনাকে ব্যাংকে কিছু নির্দিষ্ট পরিমাণ টাকা আছে এই ধরণের একটা স্টেটমেন্ট দেখানো লাগবে। আর আপনি যদি পেশা হিসেবে কৃষক পছন্দ করে নেন তাহলে আপনাকে কোনো রকম ঝামেলায় পরতে হবে না। খুব সহজেই পাসপোর্ট করতে পারবেন।

Facebook Comments

Apurbo

I am Murtoza Hasan Apurbo. I am a student. I am from Rajshahi. Of all the freelancing sectors, my favorite one is blogging. Because with this blogging I can get to know all the other people and blogging to help people worldwide.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button